ExamBD


মুজিববর্ষ নিয়ে A2Z তথ্য ও প্রশ্নোত্তর PDF সহ

মুজিববর্ষ নিয়ে A2Z তথ্য ও প্রশ্নোত্তর PDF সহ


মুজিববর্ষ নিয়ে A2Z তথ্য ও প্রশ্নোত্তর PDF সহ

মুজিব বর্ষ ** বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটির মেয়াদ ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বাড়ানো হয়।
* মুজিববর্ষের স্মরনিকার নামঃ 'ন্যায়কণ্ঠ'।
* বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত চলচ্চিত্রের নাম – স্ফুলিঙ্গ।
* বঙ্গবন্ধুর জেলজীবনের ঘটনা নিয়ে নির্মিত প্রথম যাত্রাপালার নাম - নিসঙ্গ লড়াই।
* মুজিব বর্ষের থিম সং এর গীতিকার - ড. কামাল আবদুল নাসের চৌধুরী
* বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস (১০ জানুয়ারি ২০২২) উপলক্ষে শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে।
* বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২টি ‘বঙ্গবন্ধু স্মারক ডাকটিকিট’ অবমুক্ত করেছে- অস্ট্রিয়ান সরকার।

* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের অংশ । ১৬ ডিসেম্বর, ২০২১ দেশব্যাপী শপথ পাঠ করাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
* ১৬ ডিসেম্ব ২০২১ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে অংশ নিয়েছেন ভারতের রাষ্ট্রপতি “রামনাথ কোবিন্দ”। ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধ বিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতিকে উপহার হিসেবে দেন। ১৬ ডিসেম্বর, ২০২১ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের প্যারেডে অংশ নিয়েছে ৩টি বিদেশী দেশ ভারত, নেপাল, রাশিয়া। যুক্তরাষ্ট্র ও মেক্সিকো পর্যবেক্ষক হিসাবে অংশ নেয়।
* কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটিতে (জিআইএফএস) বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার নিয়োগসহ সব বিষয় সম্পন্ন হয়েছে। জিআইএফএসের

* দেশের সবচেয়ে বড় 'বঙ্গবন্ধু'র ম্যুরাল (৫৮ফুট উচ্চতার) নির্মিত হচ্ছে-রাজশাহীতে। * বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘মুজিব কর্নার' উদ্বোধন করা হয় ১১ ডিসেম্বর, ২১।
* জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হয় ২৫ নভেম্বর, ২০২১।
* বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে সৌদি আরবের জেদ্দায় “বঙ্গবন্ধু ব্যাডমিন্টন টুর্নামেন্ট ২০২১” আয়োজন।
* ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল- ২০২১' জাতীয় সংসদে উত্থাপন (১৮ নভেম্বর, ২০২১)।

ভাস্কর্য, পার্ক

* তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আবক্ষ ভাস্কর্য ও একটি উদ্যান গড়ে তোলা হয়েছে। উদ্বোধন: ১৩.১২.২১
* সিলেট সেনানিবাসের মূল সড়ক অ্যাভনিডি ১৭-তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য “বজ্রকণ্ঠ” উদ্বোধন করা হয়- ৫ ডিসম্বের, ২০২১।
* ২০২১ সুনামগঞ্জে “মুজিব ১০০ পার্ক” এর উদ্বোধন পেল চাঁদপুরের তিন নদীর মোহনায় (পদ্মা-মেঘনা ও ডাকাতিয়া মিলিত হয়েছে) অবস্থিত বড়স্টেশন মোলহেড।
বঙ্গবন্ধুকে নিয়ে নতুন বই

অধ্যাপক রেহমান সোবহান ও অধ্যাপক রওনক জাহানের লেখা নতুন গ্রন্থ – “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: ফিলোসফি, পলিটিকস অ্যান্ড পলিসিস”।
* ‘শতবর্ষে শত আবৃত্তিতে বঙ্গবন্ধু' বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী। সম্পাদনা: মো. আহ্কাম উল্লাহ্।
* মুজিব শতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তীতে প্রকাশিত হলো “শতাব্দীর মহানায়ক” ও “বিশ্বনেতা শেখ হাসিনা”। সম্পাদনা করেছেন- ড. মো. মোজাম্মেল হক খান (সাবেক সিনিয়র সচিব এবং দুর্নীতি দমন কমিশনের কমিশনার)।
* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা নতুন বইঃ 'নেতা মোদের শেখ মুজিব' । সম্পাদকঃ আসাদুজ্জামান খান।

[ PDF Download link ]

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "মুজিববর্ষ নিয়ে A2Z তথ্য ও প্রশ্নোত্তর PDF সহ"

Post a Comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির পরীক্ষার প্রশ্ন সমাধান PDF
নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান PDF

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All