ExamBD

একাদশ ও দ্বাদশ শ্রেণির ICT: ২য় অধ্যায় - পর্ব ২

৩৩.  Cell কী?
উ: মোবাইল কমিউনিকেশনে স্থাপিত এক একটি ফিক্সড স্টেশন বা বেজ স্টেশনটিই হলো  সেল, যেটি মোবাইল ফোনের জন্য প্রয়োজনীয় নেটওয়ার্ক কাভারেজ প্রদান করে।

৩৪. সিমকার্ড কী ?
উ: নির্দিষ্ট ক্যারিয়ারের বেজ স্টেশন দ্বারা ব্যবহারকারীকে পৃথকভাবে শনাক্ত করার জন্য মোবাইল ফোনের অভ্যন্তরে রক্ষিত ক্ষুদ্র মাইক্রো চিপকে সিমকার্ড বলা হয়।

৩৫. সেল সিগন্যাল এনকোডিং কী ?
উ: মোবাইলে বিভিন্ন ট্রান্সমিটার থেকে প্রেরিত সিগন্যালগুলোকে এনকোডিং করার জন্য যে এনকোডিং পদ্ধতি ব্যবহৃত হয় তাকে সেল সিগন্যাল এনকোডিং বলে।

৩৬. GSM কী?
উ: জিএসএম হলো মোবাইল টেলিফোনি সিস্টেমের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্ট্যান্ডার্ড।

৩৭.রোমিং কী ? এরিয়ার
উ: যে মোবাইলটি ব্যবহার করা হচ্ছে সেটির কভারেজ বাইরে গিয়েও অনবরত ডেটা সার্ভিস পাওয়াকে রোমিং বলা হয়।

৩৮. 3G কী ?
উ: তৃতীয় প্রজন্মের মোবাইল কমিউনিকেশন প্রযুক্তি ও স্ট্যান্ডার্ড সমুহকে সংক্ষেপে 3G বলে।

৩৯. 4G কী ?
উ: চতুর্থ প্রজন্মের মোবাইল কমিউনিকেশন প্রযুক্তি ও স্ট্যান্ডার্ড সমুহকে সংক্ষেপে 3G বলে।

৪০. কম্পিউটার নেটওয়ার্ক কী ?
উ: কম্পিউটার নেটওয়ার্ক বলতে বুঝায় দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে আন্তঃসংযোগ ব্যবস্থা। যার ফলে কম্পিউটারসমূহের সহজে তথ্য বিনিময় এবং রিসোর্স (Resource) শেয়ার করতে পারে ।

৪১. PAN কী?
উ: পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN) হলো এমন একটি কম্পিউটার নেটওয়ার্ক যেটি ১০ মিটারের মধ্যে থাকা পার্সোনাল ডিভাইসসমূহের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত হয়।

৪২. LAN কী?
উ: একটি নির্দিষ্ট ভবন বা ক্যাম্পাসে একটি ভবনের একই তলায় অবস্থিত অথবা একই ভবনের কাছাকাছি ফ্লোরের কম্পিউটারগুলোর মধ্যে স্থাপিত নেটওয়ার্ক ব্যবস্থাকে ল্যান বলে।

৪৩. MAN কী?
উ: কোনো বড় শহরের বিভিন্ন এলাকার মধ্যে বিস্তৃত কম্পিউটারসমূহের মধ্যে স্থাপিত নেটওয়ার্ককে মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক বলা হয়।

৪৪.WAN কী?
উ: ওয়ান বা ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হচ্ছে কতগুলো  কম্পিউটার বা ল্যানের নেটওয়ার্ক যারা বিভিন্ন দূরত্বে অবস্থিত নেটওয়ার্ক ব্যবস্থা। ইন্টারনেট হলো ওয়াইড এরিয়া নেটওয়ার্ক।

৪৫.NIC কী?
উ: নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড/ল্যানকার্ড নেটওয়ার্ক এডাপ্টার হলো একটি প্লাগ-ইন কার্ড যা কম্পিউটারকে নেটওয়ার্ক ভুক্ত করে ।

৪৬. মডেম কী?
উ: প্রেরক ও প্রাপক হিসেবে ব্যবহৃত যে ডিভাইস মডুলেশন এবং ডিমডুলেশনের মাধ্যমে উৎস থেকে গন্তব্যেও মধ্যে ডেটা আদান প্রদনে সহায়তা করে তাকে মডেম বলে।

৪৭.হাব কী?
উ: হাব হলো নেটওয়ার্কের ডিভাইসসমূহের জন্য একটি সাধারণ  কানেকশন পয়েন্ট। ল্যানের সেগমেন্টগুলো কানেক্ট করার জন্য
সাধারণভাবে হাব ব্যবহৃত হয়।

৪৮.সুইচ কী?
উ: সুইচ একটি বহু পোর্টবিশিষ্ট নেটওয়ার্ক ডিভাইস যার মাধ্যমে নেটওয়ার্কের মধ্যে সার্ভার, ওয়ার্কস্টেশন এবং বিভিন্ন পেরিফেরাল ডিভাইসসমূহ সংযুক্ত থাকে।

৪৯. রাউটিং কী?
উ: এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ডেটা পাঠানোর প্রক্রিয়াকে রাউটিং বলে ।

৫০. রাউটার কী?
উ: রাউটার একটি বুদ্ধিমান ইন্টারনেটওয়ার্ক কানেকটিভিটি ডিভাইস যা লজিক্যাল এবং ফিজিক্যাল এড্রেস ব্যবহার করে দুই বা ততোধিক নেটওয়ার্ক সেগমেন্টের মধ্যে ডেটা আদান-প্রদানের ব্যবস্থা করে।

৫১.নেটওয়ার্ক টপোলজি কী?
উ: একটি নেটওয়ার্কের ফিজিক্যাল ডিভাইস বা কম্পোনেন্ট সমূহ (ক্যাবল, পিসি, রাউটার ইত্যাদি) যেভাবে নেটওয়ার্কে পরস্পরের সাথে সংযুক্ত থাকে তাকে বলা হয় টপোলজি।

৫২.বাস টপোলজি কী?
উ: যে টপোলজিতে একটি মূল তারের সাথে সবকটি ওয়ার্কস্টেশন বা কম্পিউটার সংযুক্ত থাকে তাকে বাস টপোলজি বলা হয়।

৫৩. রিং টপোলজি কী?
উ: যে টপোলজিতে কমপিউটারগুলো বৃত্তাকারে এবং প্রত্যেক কমপিউটার তার পাশের কমপিউটারের সাথে সংযুক্ত অবস্থায় সজ্জিত থাকে তাকে রিং টপোলজি বলে ।

৫৪.স্টার টপোলজি কী?
উ: যে টপোলজি একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণকারী কম্পিউটার বা হোস্ট কম্পিউটারের সাথে অন্যান্য কম্পিউটার সংযুক্ত করে নেটওয়ার্ক
গড়ে তোলে তাকে স্টার টপোলজি বলা হয়।

৫৫.  ট্রি টপোলজি কী?
উ: যে টপোলজিতে কম্পিউটারগুলো পরস্পরের সাথে গাছের শাখা-প্রশাখার মতো বিন্যস্ত থাকে ট্রি টপোলজি বলা হয়।

৫৬. ক্লাউড কম্পিউটিং কী?
উ: ক্লাউড কম্পিউটিং এমন একটি কম্পিউটিং প্রযুক্তি যা ইন্টারনেট এবং কেন্দ্রীয় রিমোট সার্ভার ব্যবহারের মাধ্যমে ডেটা এবং এপ্লিকেশনসমূহ নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণ করতে সক্ষম।

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "একাদশ ও দ্বাদশ শ্রেণির ICT: ২য় অধ্যায় - পর্ব ২"

Post a comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির খবর
বিসিএস রিভিউ

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All