ExamBD

এশিয়ার শীর্ষ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকা, নেই বাংলাদেশ | Varsity Ranking

বিশ্বের শীর্ষ ৫০০টি উচ্চ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকায় এশিয়ায় রয়েছে ৬৩টি বিশ্ববিদ্যালয়। এরমধ্যে সবচেয়ে বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে চীনের।

এই তালিকায় নেই বাংলাদেশের কোনও বিশ্ববিদ্যালয়।

 ইউএস নিউজ ইউনিভার্সিটি কর্তৃক প্রকাশিত বিশ্বের উচ্চ মানের বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং ২০১৯ বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে ভারতভিত্তিক তথ্য পর্যালোচনা সংস্থা ডাটালিডস।

এই র‍্যাংকিং বিশ্ববিদ্যালয়ের গবেষণা কর্মকাণ্ড এবং বিশ্ব ও এশিয়া শিক্ষাবিদদের রেটিংয়ের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। র‍্যাংকিংটি তৈরিতে ৭৫ দেশের ১,২৫০টি বিশ্ববিদ্যালয়ের তথ্য সংগ্রহ করা হয়েছে।

র‍্যাংকিং অনুসারে এশিয়ার মধ্যে সবচেয়ে উচ্চ মান সম্পন্ন বিশ্ববিদ্যালয় হলো সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। বিশ্ববিদ্যালয়টি তালিকার ৩৮ নম্বরে রয়েছে। শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়ার আরও দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে। ৪৯ নম্বরে রয়েছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজি ইউনিভার্সিটি এবং ৫০ নম্বরে চীনের সিঙ্গুয়া ইউনিভার্সিটি। শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে জাপানের ইউনিভার্সিটি অব টোকিও (৬২), চীনের পিকিং ইউনিভার্সিটি (৬৮), সৌদি আরবের কিং আব্দুলআজিজ ইউনিভার্সিটি (৭৬)।

বিশ্বের উচ্চ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংখ্যক বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। দেশটির ১৩৪টি বিশ্ববিদ্যালয় তালিকায় রয়েছে। এশিয়ার মধ্যে ২৬টি বিশ্ববিদ্যালয় তালিকার শীর্ষে রয়েছে চীন। ১৭টি বিশ্ববিদ্যালয় নিয়ে তাদের পরে রয়েছে জাপান। ১১টি বিশ্ববিদ্যালয় নিয়ে এশিয়া তৃতীয় স্থানে আছে দক্ষিণ কোরিয়া।

এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভারতের ৪টি, সিঙ্গাপুরের ২টি এবং মালয়েশিয়া, থাইল্যান্ড ও পাকিস্তানের ১টি করে বিশ্ববিদ্যালয় তালিকায় রয়েছে। উচ্চ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকায় যেসব দেশের কোনও বিশ্ববিদ্যালয় নেই সেগুলো হলো বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার, লাওস, কম্বোডিয়া, ব্রুনেই, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও মঙ্গোলিয়া।

বিশ্বের উচ্চমানের বিশ্ববিদ্যালয়ের তালিকার শীর্ষস্থানে রয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটি। শীর্ষ দশের মধ্যে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, কলম্বিয়া ইউনিভার্সিটি, প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ওয়াশিংটন।  


সূত্র: এশিয়া নিউজ নেটওয়ার্ক

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "এশিয়ার শীর্ষ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকা, নেই বাংলাদেশ | Varsity Ranking "

Post a comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির খবর
বিসিএস রিভিউ

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All