ExamBD

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিই বহাল

শেষ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) ভর্তি পরীক্ষা এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) পদ্ধতিই বহাল থাকছে। এ ছাড়া এবারই শেষ হচ্ছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মূল কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দকুমার সাহা।

এর আগে গত ৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে লিখিত ভর্তি পরীক্ষার ঘোষণা দেন উপাচার্য এম আবদুস সোবহান। ওই দিন অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির সভায় ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ১৬ হাজার শিক্ষার্থীর ১০০ নম্বরের লিখিত পরীক্ষার কথাও বলা হয়েছিল।

উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ওই সিদ্ধান্ত ছিল ভর্তি পরীক্ষার উপ-কমিটির। সোমবার ভর্তি পরীক্ষার মূল কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এই সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারই দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ শেষ হচ্ছে। ভর্তি-ইচ্ছুকদের ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ৫৫ টাকা জমা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে। ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের বাছাই করে পাঁচটি ইউনিটের প্রতিটিতে ৩২ হাজার পরীক্ষার্থীকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আইন অনুষদের অন্তর্ভুক্ত ব্যবসা ও বাণিজ্য আইন নামের একটি নতুন বিভাগে ৫০টি আসন বাড়ানোর সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে।

আনন্দ কুমার সাহা বলেন, পরীক্ষায় বসার জন্য নির্বাচিত ভর্তি-ইচ্ছুকদের প্রবেশপত্র নেওয়ার সময় প্রতি ইউনিটে ৩০০ টাকা মূল ফি, সেই ইউনিটের বিভাগ প্রতি ৬০ টাকা এবং ১০ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। আগামী ২২ ও ২৩ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে ১৫ নভেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে। এরপর ২৫ নভেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ক্লাস শুরু হবে ২১ জানুয়ারি।Eprothomalo

আবেদনের যোগ্যতার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার আসলাম হোসেন বলেন, ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

ইউনিটভুক্ত অনুষদগুলো হলো, ‘এ’ ইউনিট- কলা ও চারুকলা অনুষদ, ‘বি’- বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ), ‘সি’- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ, ‘ডি’- জীব, ভূ-বিজ্ঞান ও কৃষি অনুষদ, ‘ই’ ইউনিট- সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।

সূত্রঃ প্রথম আলো

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিই বহাল"

Post a comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির খবর
বিসিএস রিভিউ

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All