ExamBD

PDF সার্চ করুন:

WhatsAppFollow us on WhatsApp

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ১৮ নভেম্বর

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ২৬ নভেম্বর।
আজ বুধবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের উপস্থিতিতে প্রাথমিক সমাপনী পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় এনটিভি অনলাইনকে বলেন, ‘১৮ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হয়ে ২৬ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। আজ এ সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় সিদ্বান্ত নেওয়া হয়েছে।’  
বৈঠক সুত্রে জানা যায়, প্রতিবছর বেলা ১১টা থেকে পরীক্ষা শুরু হলেও এবার শুরু হবে বেলা সাড়ে ১০টায়। আগের মতো আড়াই ঘণ্টার পরীক্ষা হবে। আগে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হলেও এ বছর ১০ মিনিট বাড়িয়ে মোট ৩০ মিনিট অতিরিক্ত সময় করা হয়েছে। এ বছর নিজ নিজ উপজেলায় পরীক্ষার্থীদের খাতা মূল্যায়ন করার সিদ্ধান্ত হয়েছে সভায়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ মূল্যায়ন কমিটির আহ্বায়ক ও উপজেলা শিক্ষা কর্মকর্তা সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানের সভাপতিত্বে সভায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হক, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির ও হাসিবুল আলম, এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক ইউসুফ আলী, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক এ কে এম আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।
পরীক্ষা সূচি
প্রাথমিক সমাপনী পরীক্ষায় আগামী ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে।
আর ইবতেদায়ি সমাপনীতে আগামী ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ পরীক্ষা নেওয়া হবে।

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ১৮ নভেম্বর"

Post a Comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির পরীক্ষার প্রশ্ন সমাধান PDF
নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান PDF

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All