ExamBD

PDF সার্চ করুন:

WhatsAppFollow us on WhatsApp

ইংরেজি ২য় পত্র: Parts of Speech (বাক্যের অংশ)

সংজ্ঞাঃ বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি শব্দকে(word) এক একটি পদ বা parts of speech বলে।

লক্ষ্য করুনো, Parts of Speech বলতে বাক্যের(sentence) অংশ বুজাচ্ছে। একটি বাক্য লিখতে আমাদের কি প্রয়োজন? আমাদের প্রয়োজন কিছু শব্দ(word) এবং সেই শব্দগুলিকে ব্যাকরণের(Grammar) এর নিয়ম অনুযায়ী সাজানো। তাই বলা যায় যে, একটি বাক্যের প্রত্যেকটি word ই একেকটি parts of speech.

Example: I go to school. এই বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি শব্দ এক একটি parts of speech.

একটি sentence এ আমরা যেসব শব্দ ব্যাবহার করি, তাদের মধ্যে সবগুলাই Parts of Speech এর আওতাভুক্ত অথবা Parts of Speech এর কোন একটি অংশের ন্যায় কাজ করে বা স্বভাব থাকে। যেমনঃ আর্টিকেল এ তিনটি শব্দ রয়েছে, তারা সরাসরি Parts of Speech এর প্রকারভেদ এ না পরলেও স্বভাব

গত কারণে পরে যায়। যেমন, Parts of Speech এর একটি অংশ হচ্ছে Adjective. Adjective এর কাজ হল Noun এর পূর্বে বসে তাকে Modify করা। এই আর্টিকেলও Noun এর পূর্বে বসে তাকে নির্দিষ্ট বা অনির্দিষ্ট করে Modify করে। যাইহোক, Noun ও একটি Parts of Speech এর অংশ।

মনে রেখো, Parts of Speech মোট আট প্রকার। বাংলা ব্যাকরণ যখন পড়েছিলে সেখানে নিশ্চয়ই দেখেছো যে, পদ পাঁচ প্রকার, তাই না? ইংরেজী ব্যাকরণে পদ হল আট প্রকার। এইজন্যই, Parts of Speech কে বলা হয় পদ প্রকরুনণ।

ইংরেজী শিখতে হলে আমাদের প্রয়োজন, দুইদিক থেকে জ্ঞান(Knowledge) সমৃদ্ধ করা।

১। ইংরেজী বাক্যে ব্যাবহারিত শব্দ সম্পর্কে জ্ঞান লাভ করা, যেন আমরা শব্দগুলিকে চিনতে পারি। এ জন্য শব্দকে চিনতে হবে, আর এ জন্য আমাদের Parts of Speech সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

২। ইংরেজী ভাষায় আয়ত্তে থাকা শব্দগুলোর মাধ্যমে ইংরেজী বাক্য রচনা করার দক্ষতা অর্জন করা। এ জন্য জানতে গ্রামার এর নিয়মকানুন। অর্থাৎ, Grammar এর নিয়মকানুন দিয়ে আমরা আমাদের শেখা word গুলো সাজিয়ে আমাদের মনের ভাব প্রকাশ করতে পারি।

Parts of Speech মোট আট প্রকার। যথা:

Noun-বিশেষ্য
Pronoun-সর্বনাম
Adjective-বিশেষণ
Verb-ক্রিয়া
Adverb-অব্যয়
Preposition-পদন্বয়ী অব্যয়
Conjunction-সংযোজন
Interjection-উল্লাস ধ্বনি

Noun: যে word দ্বারা কোন কিছুর নাম বুজায়, তাকে Noun বলে। যেমনঃ Dhaka, Rahim, Honesty, Modesty, Sundarban, Khulna, Padma ইত্যাদি।

Pronoun:  Noun এর পরিবর্তে যে word ব্যবহৃত হয়, তাকে Pronoun বলে। যেমনঃ I, We, You, They, He, She, It ইত্যাদি।

Adjective:  যে word দ্বারা কোন Noun ও Pronoun এর দোষ, গুণ, অবস্থা, সংখ্যা, পরিমাণ, ইত্যাদি প্রকাশ পায়, তাকে Adjective বলে।

Verb: যে word দ্বারা কোন কিছু করা, ধরা, হওয়া, যাওয়া, খাওয়া ইত্যাদি কাজ বুজায়, তাকে Verb বলে। অর্থাৎ, যেকোনো কিছু করাই হল Verb. যেমনঃ play, come, go, take, drink ইত্যাদি।

Adverb: যে word বা শব্দ কোন verb, adjective অথবা অন্য কোন Adverb কে modify(বিশেষিত) করে, তাকে adverb বলে।

Preposition: যে word কোন Noun বা Pronoun এর পূর্বে বসে সে Noun বা Pronoun এর সঙ্গে Sentence এর অন্তর্গত অন্য কোন word এর সম্পর্ক স্থাপন করে, তাকে Preposition বলে। যেমনঃ on, off, to, of, between, among, under ইত্যাদি।

Conjunction:  যে word দুই বা ততোধিক word বা sentence কে যুক্ত করে, তাকে Conjunction বলে। যেমনঃ and, but, otherwise ইত্যাদি

Interjection: যে word আনন্দ, সুখ, দুঃখ, বেদনা, বিস্ময়, ঘৃণা ইত্যাদি মনের আবেগ বা অনুভূতি আকস্মিকভাবে প্রকাশ করে, তাকে Interjection বলে। যেমনঃ Hurrah! Alas! ইত্যাদি।

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "ইংরেজি ২য় পত্র: Parts of Speech (বাক্যের অংশ)"

Post a Comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির পরীক্ষার প্রশ্ন সমাধান PDF
নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান PDF

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All