ExamBD

ইবিতে চালু হচ্ছে নতুন ৮ বিভাগ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে নতুন আটটি বিভাগ চালু হচ্ছে।
আজ সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক চিঠির মাধ্যমে ইবি কর্তৃপক্ষকে আটটি বিভাগ চালু করার অনুমতি দিয়েছে।
এর আগে নতুন বিভাগ চালু করার অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে (ইউজিসি) আবেদন করে ইবি কর্তৃপক্ষ। আজ ইউজিসি একটি চিঠির মাধ্যমে নতুন আটটি বিভাগ চালু করার অনুমতি দেয়।
বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের অধীনে নতুন এই আটটি বিভাগ চালু করা হচ্ছে। এর মধ্যে আইন ও শরিয়াহ অনুষদের অধীন আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ। এই বিভাগে ৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।
মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ও সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগ। এই দুটি বিভাগে ৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।
এ ছাড়া ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি এবং এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগ। এই তিনটি বিভাগে ৫০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।
সবশেষ ব্যবসায় প্রশাসন অনুষদের অধীন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট বিভাগ দুটিতে ৭৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।
এ নিয়ে বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ে সর্বমোট বিভাগ হলো ৩৩টি। এ বছর বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের অধীন ৩৩টি বিভাগে দুই হাজার ২৩৫টি আসনে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একাডেমিক উন্নয়নে আমরা ইউজিসির কাছ থেকে আটটি বিভাগ অনুমোদন নিতে সক্ষম হয়েছি। এই বিভাগগুলো চালুর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের দিকে একধাপ এগিয়ে নিয়ে যাব।’
উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘আমাদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল এ বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা। নতুন বিভাগ বৃদ্ধি করার মধ্য দিয়ে এ প্রক্রিয়া শুরু হয়েছে। পরবর্তীতে আরো নতুন বিভাগ চালু করার মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয় একদিন আন্তর্জাতিক মানের হবে।’

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "ইবিতে চালু হচ্ছে নতুন ৮ বিভাগ"

Post a comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির খবর
বিসিএস রিভিউ

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All