ExamBD

প্রাথমিক সমাপনী পরীক্ষার খাতা মূল্যায়নের নির্দেশনা


প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নতুন নির্দেশনা অনুযায়ী এক উপজেলার পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করাতে হবে পার্শ্ববর্তী অন্য উপজেলার পরীক্ষকদের দ্বারা এবং মূল্যায়িত উত্তরপত্রের নম্বর মুদ্রণ করে টেবুলেশন সীট প্রস্তুতপূর্বক সীল স্বাক্ষরসহ মূল উপজেলায় প্রেরণ করতে হবে।
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির ১৮ই জুলাইয়ের এক সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী যে উপজেলায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ওই উপজেলার উত্তরপত্র একই উপজেলার শিক্ষকরা দেখতে পারবে না। জেলার ভিন্ন উপজেলার পরীক্ষক দিয়ে মূল্যায়ন করতে হবে।
সভায় আরও কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়। তার মধ্যে একটি সিদ্ধান্ত হল, জেলা কমিটি উত্তরপত্র মূল্যায়নের প্ল্যান অব এ্যাকশন তৈরি করবে। এছাড়া উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে এবং কোন অনিয়ম পরিলক্ষিত হলে বিভাগীয় শাস্তির ব্যবস্থা করা হবে। অভিযুক্তদের নাম ওয়েবসাইটে প্রকাশ করার কথাও বলা হয়।
উত্তরপত্র মূল্যায়নের টাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং মাদ্রাসার শিক্ষকদের একই সাথে প্রদান করার সিদ্ধান্ত হয়।

সূত্র: দৈনিক শিক্ষা ডট কম

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "প্রাথমিক সমাপনী পরীক্ষার খাতা মূল্যায়নের নির্দেশনা"

Post a comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির খবর
বিসিএস রিভিউ

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All