ExamBD

জবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ ভর্তির আবেদন কার্যক্রম শুরু হয়েছে।
মঙ্গলবার বেলা ১২টায় ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন জবি উপাচার্য ড. মিজানুর রহমান।
বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.admission.jnu.ac.bd) ৩১ আগস্ট রাত ১২টা পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে।
এবার ৫টি ইউনিটের ২ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা আবেদন ফি ‘এ’ ‘বি’ ‘সি’ ও ‘ডি’ ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬ টাকা।
‘বিকাশ, শিওর ক্যাশ বা রকেট’ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ চার্জ পরিশোধ করা যাবে। যেসব শিক্ষার্থী ২০১৪-১৫ সালে এসএসসি সমমান এবং ২০১৭ সালে এইচএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
‘এ’ ইউনিটের জন্য ন্যূনতম ৮. ৫ জিপিএ, ‘বি’ ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩.৫ জিপিএ এর নিচে নয়), ‘সি’ ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ‘ডি’ ইউনিটের জন্য যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম ‘এ-’ থাকতে হবে।
‘ই’ ইউনিটের জন্য এসএসসি সমমান ও এইচএসসি সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোনও পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে হলে কোনও ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।
সব ইউনিটের ভর্তি পরীক্ষার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি সংশ্লিষ্ট সব তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.jnu.ac.bd এবং http://admissionjnu.info) এ পাওয়া যাবে।

SUBSCRIBE TO OUR NEWSLETTER

Seorang Blogger pemula yang sedang belajar

0 Response to "জবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু"

Post a comment

চাকরির প্রস্তুতি সহায়ক বই
চাকরির খবর
বিসিএস রিভিউ

View All

সাম্প্রতিক প্রশ্নোত্তর

View All